আম বাগান কেটে রবি ফসল ফলানোর সিদ্ধান্ত নিচ্ছে ৭০% কৃষক

মোঃমারুফ আলী প্রকাশিত: ২৯ অক্টোবর , ২০২৩ ০৭:২৮ আপডেট: ২৯ অক্টোবর , ২০২৩ ০৭:২৮ এএম
আম বাগান কেটে রবি ফসল ফলানোর  সিদ্ধান্ত নিচ্ছে  ৭০% কৃষক
বাগাতিপাড়ায় আম বাগান কেটে রবি ফসল ফলানোর সিদ্ধান্ত নিচ্ছে ৭০% কৃষক। নাটোরর বাগাতিপাড়ায় ২নং জামনাগর ইউনিয়ন বাশবাড়ীয়া সেচ প্রকল্প ওয়াবদা ড্রেনের আশে পাশে এবং বাশবাড়ীয়ার পাশ দিয়ে বয়ে যাওয়া বড়াল নদীর পাশ দিয়ে প্রায় কৃষক আম বাগান কেটে রবি মৌসুমে রবি ফসল করার সিদ্ধান্ত নিচ্ছেন।

বাগাতিপাড়ায় আম বাগান কেটে রবি ফসল ফলানোর  সিদ্ধান্ত নিচ্ছে  ৭০% কৃষক। নাটোরর বাগাতিপাড়ায় ২নং জামনাগর ইউনিয়ন বাশবাড়ীয়া সেচ প্রকল্প ওয়াবদা ড্রেনের আশে পাশে এবং বাশবাড়ীয়ার পাশ দিয়ে বয়ে যাওয়া  বড়াল নদীর পাশ দিয়ে প্রায় কৃষক  আম বাগান কেটে রবি মৌসুমে রবি ফসল করার সিদ্ধান্ত নিচ্ছেন। বাশবাড়ীয়া গ্রামের  কৃষক মোঃ নিজাম   উদ্দিন(৪৯)মোঃরানা মিয়া (৩০) কে জিজ্ঞেসা বাদে উওরে বলে প্রায় ৪-৫ বছর ধরে সার কীটনাশক অনন্য অনেক টাকা খরচ করে সিজানিয়াল ফল আম বছরে  একবার আসে এবং আমের বাগানে মকুল আসার পরে ফুল ও মুকুল সেচের অভাবে  ফুল ঝরে যায় এবং পরে যেগুলা থাকে সেগুলো বিক্রিয় করে খরচের টাকাও মেলেনা আম বাগান থেকে।

কৃষকেরা  অনেক চিন্তা ভাবনা করে আম গাছ কেটে রবি মৌসুমে ফসল ফলানোর আমেজ মেতে উঠতে চায় কৃষক পেয়াজ মটরশুঁটি  গম মসুর  রোপন ও বপনের সিদ্ধান্ত জানান কৃষকেরা এবং আরো জানান বর্তমানে বাংলাদেশ ডিজিটাল বাংলাদেশের দিকে অগ্রযাত্রা  দেশ নেত্রী শেখ হাসিনা যদি কৃষকের দিক চাহিয়া ১২ মাসে ৩ বার আম দেয় যেমন বারি-১১ও কাটিমন জাতের চারা যদি সল্প মুল্যো  বিক্রিয় করে এবং দ্রব্য মুল্যো নিয়ন্ত্রণ থাকলে  চারা রোপন করবে বলে জানান কৃষকেরা।। 

এই বিভাগের আরোও খবর

Logo